বুধবার, ০৮ মে ২০২৪, ০৫:৩৫ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
আমার স্মৃতিতে একজন মেয়র কামরান

আমার স্মৃতিতে একজন মেয়র কামরান

এম এ রউফ:: অত্যন্ত দুঃখ ভারাক্রান্ত মন নিয়ে কলম ধরছি, মনটা একেবারে ভেঙ্গে পড়ছে। হৃদয়ে রক্তক্ষরণ সামলাতে পারছিনা।শক্তমনে দু’কলম লিখার ইচ্ছা পোষণ করে লেখাটুকু শুরু করলাম। দেশ ও প্রবাসে সবাই কামরানকে নিয়ে দুঃখ প্রকাশ করেছেন।বিভিন্ন যোগাযোগ মাধ্যমে স্মৃতিচারণ করে যাচ্ছেন। উনার মৃত্যুতে সিলেটের মানুষ একজন নিবেদিত সমাজসেবক কে হারিয়েছেন। এটা সকলের স্মৃতিচারণ থেকে বেরিয়ে আসছে।স্মৃতিটুকু বেদনাদায়ক করুন বলতে হয়। মানুষ মরণশীল এটা মানতেই হবে। মানুষ, সমাজ ও রাজনীতি একটার সাথে অপরটি ওতোপ্রতোভাবে জড়িত। কিছু মানুষ তার কর্মের মাধ্যমে মরার পর ও চিরস্মরণীয় হয়ে থাকে। তাই লেখনীর ভাষায় বলতে হয় “এমন জীবন তুমি করিবে গঠন মরিলে হাসিবে তুমি কাঁদিবে ভুবন”।

‘দুটি পাতা একটি কুড়ি; ৩৬০ আউলিয়ার পুণ্যভূমি সিলেট সিটি কর্পোরেশনের সাবেক মেয়র ছিলেন বদরউদ্দিন আহমেদ কামরান। অধ্যাত্ত্বিক নগরীর কামরান, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার কামরান গরিব, দু:খী মেহনতি মানুষের প্রিয় কামরান। আমার প্রিয় রাজনৈতিক বড়ভাইদের একজন জননেতা কামরান। যাকে খুব ই কাছ থেকে রাজনীতির মাঠে দেখার সুযোগ হয়েছিল। ৬৯ বছর বয়সে আমাদের ছেড়ে চলে যাবেন এটা ভাবতেই বড় কষ্ট হয়।
১৯৬৯ সনের গণ আন্দোলন। ছাত্র সংগ্রাম পরিষদের আহবানে যখন পাড়ায় পাড়ায় গ্রামে গ্রামে ঘুরে আমার শ্রদ্ধেয় শিক্ষক মুহিব উদ্দিন (বর্তমানে জার্মান প্রবাসী ) ও সাবেক সাংসদ শফিক চৌধুরীর সাথে চাঁদা তুলি তখন গণ অভ্যুত্থান ও স্বাধীনতা আন্দোলনের রূপকার বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ছিলেন আমাদের রাজনৈতিক শিক্ষাগুরু । টিক সেই সময় কামরান ভাই ছিলেন আমাদের সিলেটের জাতীয় রাজনীতিবিদদের মধ্যে একজন তরুণ রাজনৈতিক কর্মী। মৃত্যুর আগে পর্যন্ত ছিলেন জননেত্রী শেখ হাসিনার একজন বিশ্বস্ত কর্মী।
দেশ স্বাধীন হলো। ৭৫ সালে বঙ্গবন্ধু কে হত্যা করার পর অনেক ইতিহাস হয়ে গেলো। ৯০ এর স্বৈরাচার বিরোধী আন্দোলনে সিলেটের আমাদের জাতীয় প্রথম সারির নেতাদের সাথে কামরান ও ছিলেন তাদের একজন। প্রতিটি আন্দোলন সংগ্রামে ভূমিকা রেখেছেন। বহুবার জঙ্গিরা তার প্রাণনাশের চেষ্টা করেছে। আল্লাহর রহমতে বেঁচে ছিলেন। তিনি প্রায়ই তার বক্তব্যে বলতেন রাজনীতিকে আমি এবাদত মনে করি।
১৯৭৩ সনে সিলেট পৌরসভার নির্বাচনে তিনি প্রথমবারের মত কাউন্সিলর নির্বাচিত হন। তৃণমূল থেকে উঠে আসা বদর উদ্দিন আহমেদ কামরান প্রথমে কমিশনার পর পর চেয়ারম্যান সর্বশেষ সিলেট সিটি কর্পোরেশনের মেয়র নির্বাচিত হয়েছিলেন। বাংলাদেশের কয়েকজন মেয়রের মধ্যে মাননীয় প্রধানমন্ত্রীর অত্যন্ত আস্থাভাজন মেয়র ছিলেন আমাদের প্রিয় কামরান ভাই। আমি বিদেশ আসার পর ও উনার সাথে আমার গভীর রাজনৈতিক সুসম্পর্ক ছিল। একজন প্রতিভাবান রাজনীতিবিদ হিসেবে লন্ডন সিটি ও সিলেট সিটির মধ্যে একটি সেতু বন্ধন তৈরী করার মানসিকতা ছিল প্রবল যা প্রশংসার দাবিদার।
সিলেটের প্রথম নির্বাচিত মেয়র হওয়ার পর ইংল্যান্ড সফরে এলে নর্থাম্পটন শহরে একটি সংবর্ধনা সভায় যোগ দিয়ে আমাকে কৃতার্থ করেছিলেন। আমরা নর্থাম্পটনবাসি সে স্মৃতি কোনদিন ভুলবনা। প্রায়ই প্রবাসী অনেক জনের সমস্যায় সহযোগিতা করেছেন। সত্যি তিনি ছিলেন একজন গণ মানুষের নেতা। বাংলাদেশ আওয়ামীলীগ সিলেট মহানগর শাখারসভাপতি ছিলেন তিনি। অনেক জেল জুলুম অত্যাচার সহ্য করে তিনি মাটি মানুষের জন্য কাজ করে গেছেন। সেদিন এক স্মৃতি চারণ মূলক আলোচনায় মুক্তিযোদ্ধা আব্দুসসালাম সাহেবের মেয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষিকা আফসানা সালাম আমার সুরের সাথে সুর মিলিয়ে বলেছিলেন তিনি (কামরান ) ছিলেন প্রজন্মের রাজনৈতিক অভিভাবক। উনাকে হারিয়ে আমরা নিজেদের অসহায় মনে করছি। মিছিল মিটিং এ এখন আর কামরানকে দেখা যাবেনা। তবে সিলেটের মানুষ তাদের এই প্রিয় মেয়রের স্মৃতি কোনদিন ভুলবেনা। মারা যাওয়ার সপ্তাহ খানেক আগে ও বঞ্চিত গরিব দু:খী মানুষের হাতে ত্রান তুলে দিতে গিয়ে নিজে করোনা আক্রান্ত হয়েছিলেন।
মানুষ হিসেবে মেয়র কামরানের ভুলত্রুটি থাকতে পারে। পরম করুনাময় মহান আল্লাহ যেন তার বান্দার ভুলত্রুটি মাফ করে জান্নাত দান করেন এটাই দুআ করি।
“মনের গহীন থেকে ভেসে উঠে,
ফুল ফুটে ঝরে যায় এটা তার রীতি,
মানুষ মরে যায় রেখে যায় স্মৃতি”।

লেখকঃঃ সভাপতি, নর্থাম্পটন আওয়ামীলীগ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com